আজ : বুধবার, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১৫ই মুহাররম, ১৪৪০ হিজরী, সকাল ১১:৩৫,

সৌন্দর্য্যের দিক থেকে কুমিল্লার মেয়েরা কেন সেরা??

13570323_157430551341069_548638780_oকুমিল্লার সেরা বিউটিশিয়ানরা বর্ণনা দিয়েছেন তাদের দৃষ্টিতে কুমিল্লার মেয়েদের সৌন্দর্য্য। কুমিল্লার প্রাচীন ও নামকরা সব বিউটি পার্লা ঘুরে বিউটিশিয়ানদের মতামত নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছেন এম. বিল্লাল হোসেন

কুমিল্লার মেয়েরা অনেকটা রূপ সচেতন —মাহফুজা আক্তার

কুমিল্লা নগরীর প্রাচীন বিউটি পার্লার ‘মাম মেকওভার লেডিস বিউটি পার্লার ও ট্রেনিং সেন্টার’ ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির বিউটিশিয়ান মাহফুজা আক্তার জানান, কুমিল্লার মেয়েদের চেহারার কার্টিং সুন্দর। আর চেহারার উপরই সাজের সৌন্দর্য্য নির্ভর করে। কুমিল্লার মেয়েরা অনেকটা রূপসচেতন। এ সচেতনতা আসে পরিবার থেকে। পরিবার থেকেই একটি মানুষ সৌন্দর্য্যসচেতন হয়।

মাহফুজা আক্তার আরো বলেন, আমাদের এখানে নিয়মিত সার্ভিসে আছে চুল কাটা, ওয়াক্সিং, ফেসিয়াল, হেয়ার ড্রেসিং, হেয়ার কালার, পেডিকিউর, মেনিকিউর ইত্যাদি। কোয়ালিটি সার্ভিসে রয়েছে পারসনা স্পেশাল ফেসিয়াল, হেয়ার এন্ড স্কিন ট্রিটমেন্ট, রিবন্ডিং ইত্যাদি আর প্রিমিয়াম সার্ভিসে রয়েছে যেকোনো ধরনের মেক-আপ।

তিনি আরো বলেন, তবে কুমিল্লার মেয়েরা আধুনিকতার ব্যাপারে ততটা সচেতন নয়। এ অঞ্চলের মেয়েরা ফেশিয়াল সচেতন ও সাজের  মধ্যে তারা হাঁল্কা সাজ তাদের পছন্দ। কুমিল্লার মেয়েদের সুন্দরের  বৈশিষ্ট্য হল, প্রকৃতগতভাবেই তারা সুন্দর।

পার্লারে আসার ব্যাপারে কুমিল্লার মেয়েদের মধ্যে কোন সংস্কার কাজ করে কিনা এমন প্রশ্নে মাহফুজা আক্তার বলেন,  একটা সময় পার্লারে আসাটা ছিল শখের আর এখন তা নৃত্য প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে।  তবে বর্তমান আধুনিক যুগেও কুমিল্লার  শতভাগ মেয়ে রূপসচেতন নয়। আবার অনেক পরিবারে পার্লারে আসার ব্যাপারে বাধাও রয়েছে।

12744627_469609129915297_907057957120832277_n

কুমিল্লার মেয়েদের চোখ এমনিতেই একটু বেশি মায়াকাড়া —শাহিনা আক্তার

নগরীর অন্যতম বিউটি পার্লার ‘ফেমাস হারবাল বিউটি পার্লার’। এটি ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়। এর প্রতিষ্ঠাতা বিউটিশিয়ান শাহিনা আক্তার জানান, প্রকৃতগতভাবেই কুমিল্লার মেয়েরা খুবই সুন্দর। এর সাখে তারা তাদের সৌন্দর্য্য নিয়ে খুবই সচেতন। তারা নিজেদের পরিপাটি রাখতে পছন্দ করে।

তিনি আরো বলে, পার্টি সাজ ছাড়াও ওরা নিজেদের চোখে কাজল, কপালে টিপ ও ঠোঁটে লিপস্টিক দিয়ে সাজাতে পছন্দ করে। কুমিল্লার মেয়েদের চোখ এমনিতেই একটু বেশি মায়াকাড়া। একটু কাজল ছোঁয়ানো চোখ আরো চমৎকার। কুমিল্লার মেয়েদের মধ্যে চোখের সাজে কাজলের ব্যবহার একুট বেশি দেখা যায়। এ সাঝের মধ্যেও সাজেও এসেছে নানান বৈচিত্র, আই মেকাপ এখন মেক-ওভারের সবচেয়ে গুরুত্বপূর্ণ  অংশ।

শাহিনা আক্তার বলেন, বর্তমানে মানুষ বিউটিপার্লারে আসার ব্যাপারে বাধা দেয় না বরং অনেক পরিবার থেকে  উৎসাহ দিয়ে থাকে।

13578738_868881263255959_800611601_n

কুমিল্লার মেয়েরা সাজের মধ্যে ঠোঁটের যত্ন একটু বেশি করে —রোকেয়া বেগম

১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয় কুমিল্লার অতি পরিচিত বিউটি পার্লার ‘বধুয়া সাজ ঘর’। এর প্রতিষ্ঠাতা বিউটিশিয়ান হাজী মোসাঃ রোকেয়া বেগম বলেন, বিভিন্ন জেলার তুলনায় কুমিল্লার মেয়েদের চেহারার গঠন অনেক সুন্দর।  তারা নিজেকে সবসময় সাজিয়ে গুছিয়ে সুন্দর ও পরিপাটি করে রাখে।

তিনি আরো বলেন, কুমিল্লার মেয়েরা  দেখতে যেমনই হয় না কেন, তারা নিজেদের সুন্দর ভাবে গুছিয়ে রাখে এবং সবসময় সুন্দর থাকা চেষ্টা করে। কুমিল্লার মেয়েরা সাজে মধ্যে ঠোঁটের যত্ন একটু বেশি করে। এতে ব্যবহার করে  লিপগ্লস অথবা লিপস্টিক। ঠোঁটে হালকা রঙের লিপস্টিকের ছোঁয়ায় তাদের  সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায়।

কুমিল্লার মেয়েদের পার্লারে আসার ব্যাপারে কোন সংস্কার কাজ করে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, একটা সময় অনেক বাধা ছিল। আর বর্তমানে তা কমে আসছে। অনেক সময় দেখা যায় পরিবার সবাই মিলে পার্লারে আসে। কোথাও কোথাও বাধা থাকলেও ততটা নয়।  কারণ নারীদের সৌন্দর্য একটি সহজাত ব্যাপার। এখন সবাই বুঝতে পারছে এ সৌন্দর্যকে যত্ন করে ফুটিয়ে তুলতে হয়।

Comillas-copy

অন্য জেলার তুলনায় কুমিল্লার মেয়েদের মুখের ত্বক অনেক ভাল —কাজী আনিকা আহমেদ

উর্মিস মেকাপ ওয়ার্ল্ড। এটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির সর্তমান কর্ণধার কাজী আনিকা আহমেদ বলেন, কুমিল্লার মেয়েরা অনেক সুন্দর। কৃত্রিম সৌন্দর্য তাদের ততটা পছন্দ নয়। নিজের ত্বকের সাথে যায় বমেন সাজ তাদের পছন্দ। তাছাড়া অন্য জেলার তুলনায় কুমিল্লার মেয়েদের মুখের ত্বক অনেক ভাল। খাবারের ব্যাপারে তারা যথেষ্ট সচেতন।

কুমিল্লার মেয়েরা অনেকেই সাজের মধ্যে চেহারার ত্বকের স্বাভাবিক যে রং তার চেয়ে অস্বাভাবিক রং চায়। অনেকেই ধারণা বিউটি পার্লার মানেই অনেক সাদা দেখাবে, তার ত্বকের চেয়ে বিপরীত দেখাবে। যেমন বলা যায়, বউয়ের সাজে অনেক রং থাকতে হবে, মানে অনেক সাজতে হবে। এখানে অল্প সাজ চলবে না।

পার্লারে আসার ব্যাপারে কোন সংস্কার বা বাধা কাজ করে কিনা এমন প্রশ্নের জবাবে আনিকা বলেন, কুমিল্লার মেয়েদের মধ্যে পার্লারে আসার প্রবণতা রয়েছে। অন্যদিকে অনেক মেয়েরা পরিবারকে না জানিয়েও পার্লারে আসে। আবার অনেকে নিজের রূপ অভিজাত্যকে ধরে রাখতে স্বামীকে না জানিয়ে পার্লারে আসে।

Comilla3456

কুমিল্লার মেয়েরা মুখের যত্ন একটু বেশিই করে —মুক্তি রায়

অন্যন্যা লেডিস বিউটি পার্লার ২০০০ সালে বিউটিশিয়ান মুক্তি রায়ের হাতে প্রতিষ্ঠিত হয়। তিনি বলেন, আজকাল আমরা সবাই কম বেশি রূপ সচেতন। তাই কলেজ পড়ুয়া মেয়ে থেকে শুরু করে কর্মজীবী নারী পর্যন্ত সবাই কম বেশি ঢুঁ দিচ্ছে পার্লারে। মেয়েরা একটু বেশি আসে।

কুমিল্লার মেয়েরা ত্বকের যত্নের ব্যাপারে কেমন সচেতন- এমন প্রশ্নে তিনি বলেন, কুমিল্লার মেয়েরা মুখের যত্ন একটু বেশিই করে । তবে সাজের জন্যে যারা বিউটিপার্লারে আসে তারা প্রায় সবাই ভ্রুপ্লাক করে। পার্লারে আসা সবাই সচেতনভাবেই আইভ্রুর যত্ন নেয়।

প্রসঙ্গত মুক্তি রায় বলেন, গত চার পাঁচ বছরে বিউটি পার্লারে আসতে পারিবারিক বাধা অনেকাংশেই কমে গেছে। অনেক সময় দেখা যায় মেয়েরা মাকে পার্লারে আসতে উৎসাহ দিয়ে থাকে।

লেখাটি পূর্বে দৈনিক শিরোনামের একটি বিশেষ সাময়িকীতে প্রকাশিত
ছবি: সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশন’র লেখক সংবর্ধণা অনুষ্ঠিত

Share স্টাফ রির্পোটার: কুমিল্লার নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশনের ২০১৭-১৯ সেশনের কমিটির পরিচিতি সভা ও লেখক সংবর্ধণা অনুষ্ঠান গতকাল ১১ মে শুক্রবার বিকাল ৪টায় নাঙ্গলকোট পৌরশহরস্থ ডা. জামান্স কিন্ডারগার্টেন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মুকুল ...

নতুন পরিচয়ে বাংলাদেশ!

Share উৎক্ষেপণে প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট, চলছে ক্ষণগণনা দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট বৃহস্পতিবার বাংলাদেশ স্থানীয় সময় মধ্যরাতে কক্ষপথের উদ্দেশে উড়তে পারে। ইতোমধ্যে তার সব প্রস্তুতি শেষ হয়েছে। যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টারের তথ্য অনুযায়ী, ...