আজ : বুধবার, ৮ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ২০শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ১৪ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী, রাত ১০:৩১,

আকারে বাড়লো ময়মনসিংহ পৌরসভা

mymensingh-minicipulite_126321ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহ পৌরসভার আকার বাড়ানো হয়েছে। ১৮৬৯ সালে এই শহরটি পৌরসভা হয়। ময়মনসিংহে বিভাগীয় শহর সম্প্রসারণ করে পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করতে সদর উপজেলার ৮টি ইউনিয়নের ১৯ মৌজাকে শহর এলাকায় যুক্ত করা হয়েছে। সম্প্রতি একটি ঘোষনায় সরকার গেজেট প্রকাশ করেছে। বৃহস্পতিবার ময়মনসিংহ পৌরসভা কর্তৃপক্ষ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

সম্প্রসারিত এলাকাগুলো হচ্ছে- সদর উপজেলার খাগডহর ইউনিয়নের খাগডহর, কল্পা, হাসিবাড়ী, বাইসা খাই, রহমতপুর, চর জেলখানার চর ও কিসমত মৌজা। চর ঈশ্বরদিয়া ইউনিয়নের চরঈশ্বরদিয়া ও চর সেহড়া মৌজা। দাপুনিয়া ইউনিয়নের দাপুনিয়া ও বাদেকল্পা মৌজা। ভাবখালী ইউনিয়নের সুতিয়াখালী ও বেলতলী মৌজা। সিরতা ইউনিয়নের গোবিন্দপুর এবং চর নিলক্ষীয়া ইউনিয়নের চরঘুরামপুর মৌজা। বয়ড়া ইউনিয়নের বয়ড়া ভালুকা ও ছত্রপুর মৌজা। আকুয়া ইউনিয়নের আকুয়া ও বাড়েরা মৌজা।

২০১৩ সালে গত ১৭ এপ্রিল স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পত্রের মাধ্যমে প্রাচীন ঐতিহ্য ও জনসংখ্যা বিবেচনায় এবং প্রত্যাশিত নাগরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় সরকার সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা বিধি মালা ২০১০-এর ৪নং বিধি মোতাবেক পৌরসভাকে নতুন সিটি কর্পোরেশন প্রতিষ্ঠায় কয়েকটি শর্ত বেঁধে দেয়।

শর্তগুলো হলো- বিদ্যমান পৌর এলাকার জনসংখ্যা ন্যূনতম চার লাখ, জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে তিন হাজার হতে হবে, স্থানীয় আয়ের উৎস বার্ষিক ৫ কোটি, প্রস্তাবিত এলাকায় শিল্পপ্রতিষ্ঠান ও বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ, ভৌত অবকাঠামোগত সুবিধা যা ভবিষ্যতে সম্প্রসারণ, বিদ্যমান পৌরসভার বার্ষিক আয় ন্যূনতম ১০ কেটি টাকা, আয়তন ২৫ বর্গ কিলোমিটার ও সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার বিষয়ে জনমত অনুকূলে থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারীর অধিকার; সমধিকারের নামে অগ্রাধিকার নয়! -মোহাম্মদ আলাউদ্দিন

Share – মোহাম্মদ আলাউদ্দিন সম্প্রতি কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলা সদরের একটি স্কুলে বার্ষিক ক্রিড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আমণন্ত্রিত অতিথি হিসেবে যোগদান করি। ঐ অনুষ্ঠানে স্কুলের নবম শ্রেণির ছেলেমেয়ে তথা নারী-পুরুষ সমধিকারের জন্য গণসচেতনতামূলক একটি অভিনয় ...

অজগর দিয়ে শরীর ম্যাসাজ!

Share চেহারা সুন্দর রাখতে আমরা কত কিছুই না করি! ত্বককে আরাম দিতে মাসে এক বার হলেও স্পা, নানা রকম উপাদেয় দিয়ে স্বাস্থ্যকর ম্যাসাজ করে থাকি। কখনো কি শুনেছেন, একটা অাস্ত অজগর দিয়ে শরীর ম্যাসাজ করার কথা? ঠিক ...