আজ : মঙ্গলবার, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১৩ই মুহাররম, ১৪৪০ হিজরী, রাত ১২:১১,

কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি

রিকু আমির : নামকরণ যা-ই হোক, কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি উঠেছে বৃহত্তর কুমিল্লা (কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া-চাঁদপুর) সাংবাদিক ফোরাম আয়োজিত একটি সম্মাননা প্রদান অনুষ্ঠান থেকে। গত রোববার বিকালে জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর কুমিল্লা অঞ্চলের প্রয়াত ও জীবিত গুণী সাংবাদিকদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী মুজিবুল হক। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী বলেন, দেশের উন্নয়ন তরান্বিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পরপরই ক্ষমতা বিকেন্দ্রীকরণ করছেন। কুমিল্লা বিভাগ করার যৌক্তিকতা তিনি মেনে নিয়েছেন। এখন শুধু ঘোষণা বাকি।
আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক বাবু সুজিৎ রায় নন্দী বলেন, যে নামেই হোক না কেন, কুমিল্লা বিভাগ করা জরুরি।
ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান বলেন, কী নামে কুমিল্লা বিভাগ হবে, কুমিল্লা নাকি ময়নামতিÑ এ দ্বিধাদ্বন্দ্বে বিষয়টি পিছিয়ে গেছে। নামকরণ যা-ই হোক, কুমিল্লা বিভাগ অবিলম্বে চাই।
তিনি বলেন, কুমিল্লা ভেঙে তিন জেলা হলেও আমরা সবসময় চেষ্টা করেছিÑ তিন জেলার মানুষ একত্রে থাকতে এবং আছিও। সবাই মিলে কুমিল্লা বিশ্ববিদ্যালয় করতে সক্ষম হয়েছি। আমাদের অনেক বুদ্ধি আছে, এসব ভালো কাজে লাগাতে হবে। এরপর রসিকতা করে তিনি বলেন, না হলে সবাই বলবেÑ তারা তো কু, কু…মিল্লা। এটাকে সুমিল্লা করতে হবে।
আয়োজকদের উদ্দেশে প্রধান অতিথি রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, কুমিল্লার কিছু মানুষ আছেন, তারা অনেক উপরে, এসি রুমে বসে নির্দেশনা দেন। তাদের চেয়ে আপনারা বড়। আপনারা প্রয়াত গুণীদের সম্মান দিচ্ছেন, এমনকী জীবিতদেরও দিচ্ছেন। যারা জীবিত অবস্থায় মানুষের জন্য কল্যাণকর কিছু করে যেতে পারে না, তাদের কথা মানুষ মনে রাখে না, তাদেরকে মানুষ সম্মান করে না।
অনুষ্ঠানে কয়েকজন প্রয়াত সাংবাদিককে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়Ñ সেই মরণোত্তর সম্মাননা প্রাপ্তরা হলেন, সাইফুল ইসলাম তালুকদার, রহমান জাহাঙ্গীর, হাবিবুর রহমান মিলন, আহমেদ ফারুক হাসান ও মঞ্জুরুল আলমকে। তারা প্রত্যেকেই সুপ্রতিষ্ঠিত গণমাধ্যমকর্মী ছিলেন। এছাড়াও রেলপথ মন্ত্রী মুজিবুল হক, ইকবাল সোবহান চৌধুরী, উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাঈমুল ইসলাম খান, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামকে সম্মাননা প্রদান করা হয়। নারী সাংবাদিক হিসেবে কৃতিত্বপূর্ণ ও অনুকরণীয় ভূমিকা এবং অসাধারণ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় জাতীয় প্রেসক্লাবের প্রথম নারী সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও দৈনিক আমাদের অর্থনীতির ভারপ্রাপ্ত সম্পাদক এবং বাংলাদেশের জাতীয় পর্যায়ে সক্রিয় প্রথম সম্পাদক নাসিমা খান মন্টিকে।
আলোচনায় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বলেন, প্রয়াতদের সম্মান জানানো আমাদের বড় কর্তব্য। প্রেসক্লাবও প্রয়াতদের স্মরণে এমন কাজ করতে আগ্রহী, এতে সবার সহযোগিতা প্রয়োজন।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ওমর ফারুক বলেন, জন্মভূমির টানে বৃহত্তর কুমিল্লার মানুষ এখানে একত্রিত হয়েছেন, এটা অনেক আনন্দের।
সাংবাদিক নেতা আবদুল জলিল ভূঁইয়া বলেন, প্রয়াতদের স্মরণে আজ যা করা হলো, তা যেন অব্যাহত থাকে।
ফোরামের সভাপতি সৈয়দ আখতার ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেনÑ নাসিমা খান মন্টি, সিনিয়র সাংবাদিক মাহমুদুর রহমান খোকন, প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নতুন পরিচয়ে বাংলাদেশ!

Share উৎক্ষেপণে প্রস্তুত বঙ্গবন্ধু স্যাটেলাইট, চলছে ক্ষণগণনা দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট বৃহস্পতিবার বাংলাদেশ স্থানীয় সময় মধ্যরাতে কক্ষপথের উদ্দেশে উড়তে পারে। ইতোমধ্যে তার সব প্রস্তুতি শেষ হয়েছে। যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টারের তথ্য অনুযায়ী, ...

‘যে পুরুষই আমাকে লাঞ্ছিত করেছে, সেই আমার সঙ্গে প্রতারণা করেছে -তসলিমা নাসরিন

Share এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া বন্ধ রাখা হয়েছে। এর আগেও বন্ধ রাখা হয়েছিল নোবেল। কিন্তু যৌন কেলেংকারীর জন্য এই প্রথম। সুইডিশ অ্যাকাডেমির সদস্যরা প্রতি বছর সাহিত্যে নোবেল দেওয়ার জন্য সাহিত্যিক নির্বাচন করেন। কিন্তু ...