আজ : শুক্রবার, ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং, ৯ই সফর, ১৪৪০ হিজরী, রাত ৮:১০,

আগের থেকেও আরও বড় কুমিল্লা-১০ নির্বাচনী আসন!

তানিয়া আক্তার, সোনালী দেশ:

দেশের সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস চূড়ান্তকরণের ফলে কুমিল্লার ১১টি সংসদীয় আসনের মধ্যে দুটি সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করেছে ইসি। চূড়ান্ত সীমানায় কুমিল্লা সিটি কর্পোরেশনের দক্ষিণের ৯টি ওয়ার্ড যুক্ত হয়েছে কুমিল্লা-৬ (সদর) আসনের সঙ্গে।এতে কুমিল্লা সদর উপজেলা ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মোট ২৭টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা-৬ সংসদীয় আসনে সীমানা চূড়ান্ত করা হয়েছে।

অপর দিকে, সদর দক্ষিণ, নব গঠিত লালমাই ও নাঙ্গলকোট উপজেলা নিয়ে কুমিল্লা-১০ আসনের সীমানা নির্ধারণ করা হয়েছে।এতে করে নাাঙ্গলকোট উপজেলার সংসদীয় আসন এখন আগের থেকে আরো বড় হয়ে আয়তনে দেশের সবচেয়ে বড় নির্বাচনী আসন হলো কুমিল্লা-১০।

খসড়া প্রস্তাবনায় কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) ও কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সীমানা পরিবর্তনের সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত এ দুটি আসনের সীমানায় কোনো পরিবর্তন আনা হয়নি।

জানা যায়, জাতীয় সংসদের ২৫টি আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছে। গতকাল সোমবার সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস বিষয়ক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। এসময় তিনি জানান, ৩০০ সংসদীয় আসনের মধ্যে কমিশন ২৫টিতে পরিবর্তন এনেছে। এর আগে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমেদ এসব আসনে যে পরিবর্তন আনা হচ্ছে তা তুলে ধরেন।

অপরদিকে কুমিল্লার সদর দক্ষিণের সকল ওয়ার্ড (৯টি ওয়ার্ড) কুমিল্লা ৬ সদর আসনের সঙ্গে যুক্ত করার প্রস্তাব করা হয়েছে। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই উপজেলা) আসনের জনসংখ্যা ও ভোটার সংখ্যার তফাৎ ৬৬ ভাগ এর বেশি হওয়ায় কুমিল্লা সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডকে কুমিল্লা-৬ (আদর্শ সদর) আসনের সঙ্গে সংযুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

শেষ পর্যন্ত কুমিল্লা-১, কুমিল্লা-২ আসনের সীমানা পরিবর্তন আসেনি। তবে কুমিল্লা-৬ ও কুমিল্লা-১০ এ খসড়া প্রস্তাবনাকে চূড়ান্ত করে গ্রেজেট আকারে সোমবার প্রকাশ করা হয়েছে।

নাঙ্গলকোট উপজেলার সংসদীয় আসন এখন আগের থেকে আরো বড় পরিসরে দাড়িয়েছে। তবে নাঙ্গলকোটবাসীর নিজস্ব (স্বতন্ত্র) আসনের জন্য বিভিন্ন সময় প্রতিবাদ জানিয়ে এসেছেন। যদিও এই নিয়ে সাবেক সাংসদ ও বর্তমান পরিকল্পনামন্ত্রী আইনের দারস্থ হয়েছেন- মামলাটি এখনো আপিল বিভাগে বিচারাধীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি

Share রিকু আমির : নামকরণ যা-ই হোক, কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি উঠেছে বৃহত্তর কুমিল্লা (কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া-চাঁদপুর) সাংবাদিক ফোরাম আয়োজিত একটি সম্মাননা প্রদান অনুষ্ঠান থেকে। গত রোববার বিকালে জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর কুমিল্লা অঞ্চলের প্রয়াত ...

খুলনায় নির্ভার আ.লীগ, শঙ্কায় বিএনপি!

Share খুলনা সিটি নির্বাচন কাল ২৩৪ কেন্দ্র ঝুঁকিপূর্ণ ভোট ডাকাতি ও নাশকতার পাল্টাপাল্টি অভিযোগ বিএনপির দেড় শ নেতা কর্মী গ্রেপ্তার বলে দাবি নগরীতে নেমেছে ১৬ প্লাটুন বিজিবি প্রচারণা শেষ। রাত পোহালেই ভোট। খুলনা সিটি নির্বাচনে ...