আজ : শুক্রবার, ১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ১৬ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী, রাত ১১:৩০,

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আনারস

আনারাস গ্রীষ্মপ্রধান একটি ফল। খেতে সুস্বাদু এই ফলটি শুধু স্বাদ নয় গুণের জন্যও গোটা বিশ্বে জনপ্রিয়।

ঐতিহাসিকদের মতে, হাওয়াতে সবচেয়ে বেশি আনারস উৎপন্ন হতো। বর্তমানে এটি ব্রাজিল, ফিলিপাইনস এবং কোস্টারিকায় বেশি জন্মে।আমাদের দেশেও প্রচুর পরিমান আনারস চাষ হয়।

আনারসে প্রচুর পরিমান পুষ্টি উপাদান যেমন-খনিজ, ক্যালসিয়াম, ভিটামিন সি, বিটা ক্যারোটিন,ভিটামিন বি ৬, ফাইবার রয়েছে।

অস্থিসন্ধির ব্যথা এবং আর্থাইটিস রোগের জন্য আনারস বেশ উপকারী। এতে থাকা ব্রোমিন এ ধরনের রোগ সারাতে সাহায্য করে।

মানবদেহে প্রতিদিন যে পরিমান ভিটামিন সি প্রয়োজন তার চেয়ে বেশি পরিমান ভিটামিন সি আনারসে রয়েছে। এ কারণে এটি ঘন ঘন অসুস্থ হওয়া থেকে বাঁচায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি যেকোন ধরনের ক্ষত সারাতেও সাহায্য করে।

আনারসে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এছাড়া এটি ভিটামিন এ, বিটা ক্যারোটিন এবং ম্যাঙ্গানিজের ভালো উৎস। এ কারণে এটি মুখ, গলা এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

আনারাস প্রচুর পরিমানে আঁশ রয়েছে। এটি কোষ্টকাঠিন্য কমাতে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে।এছাড়া এটি রক্ত জমাট বাঁধা এবং উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখে।আনারস সর্দি-কাশি সারাতে বেশ কার্যকরী।

এতে থাকা ম্যাঙ্গানিজ হাড়ের শক্তি বৃদ্ধিতে ভূমিকা রাখে। দাঁতের ক্ষয় রোধ করতে আনারস প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে।

চোখের দৃষ্টি বাড়াতে এবং চোখের নানা অসুখ সারাতে আনারস বেশ কার্যকরী।

পাটামিয়াম এবং কপারের ভালো উৎস হওয়ায় আনারস শরীরের রক্ত সরবরাহ ব্যবস্থা উন্নত করে। আনারসের তৈরি জুসও শরীরের জন্য দারুন উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারীর অধিকার; সমধিকারের নামে অগ্রাধিকার নয়! -মোহাম্মদ আলাউদ্দিন

Share – মোহাম্মদ আলাউদ্দিন সম্প্রতি কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলা সদরের একটি স্কুলে বার্ষিক ক্রিড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আমণন্ত্রিত অতিথি হিসেবে যোগদান করি। ঐ অনুষ্ঠানে স্কুলের নবম শ্রেণির ছেলেমেয়ে তথা নারী-পুরুষ সমধিকারের জন্য গণসচেতনতামূলক একটি অভিনয় ...

অজগর দিয়ে শরীর ম্যাসাজ!

Share চেহারা সুন্দর রাখতে আমরা কত কিছুই না করি! ত্বককে আরাম দিতে মাসে এক বার হলেও স্পা, নানা রকম উপাদেয় দিয়ে স্বাস্থ্যকর ম্যাসাজ করে থাকি। কখনো কি শুনেছেন, একটা অাস্ত অজগর দিয়ে শরীর ম্যাসাজ করার কথা? ঠিক ...