আজ : মঙ্গলবার, ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই জুলাই, ২০১৮ ইং, ২রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ১২:৩২,

আসন সীমানা পরির্বতন: কুমিল্লার ৪টি, দেশের মোট ৩৮টি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কুমিল্লার ৪টিসহ দেশের মোট ৩৮টি আসনের সীমানা পরিবর্তন করা হচ্ছে। বুধবার কমিশন দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে কমিশন সভা শেষে এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন অহমদ। তিনি জানান, তালিকা প্রকাশের পর দাবি ও আপত্তি নিষ্পত্তি করে আগামী ৩০ এপ্রিল সংসদীয় আসনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

সচিব জানান যেসব আসনের সীমানা পরিবর্তন হচ্ছে তার মধ্যে কুমিল্লার ৪টি ছাড়াও ঢাকার ৫টি আসন রয়েছে।
এর বাইরে রংপুরে তিনটি, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, কুড়িগ্রাম, পাবনা, মাগুরা, খুলনা, সাতক্ষীরা, জামালপুর, শরীয়তপুর, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া ও নোয়াখালীতে দুটি করে এবং নীলফামারীতে দুটি আসনের সীমানা পাল্টাবে।
কুমিল্লা ১ ও ২ আসনে দাউদকান্দি উপজেলা থেকে তিতাস উপজেলা সৃষ্টি হওয়ায় দাউদকান্দি উপজেলার সাথে তিতাস উপজেলাকে সংযোজনের প্রস্তাব করায় মেঘনা উপজেলাকে হোমানা উপজেলার সাথে সংযোজন করার প্রস্তাব করা হয়েছে।
কুমিল্লা ১০ সংদীয় এলাকায় জনসংখ্যা এবং ভোটার সংখ্যার তফাৎ ৬৬% বেশি হওয়ায় কুমিল্লা সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডকে কুমিল্লা সদর ৬ আসনের সাথে সংযুক্ত করার প্রস্তাব করা হয়েছে।
বিস্তারিত আসছে…

x

Check Also

এসএসসিতে পাসের হার ৭৭.৭৭%

Share চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে ১০ শিক্ষা বোর্ডে গড়ে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। রবিবার ...

লোটাস কামালের দুর্গে বিএনপির দুই ভূঁইয়ার দ্বন্দ্ব!

Share নাঙ্গলকোট উপজেলার একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন, নবগঠিত লালমাই উপজেলার ৯টি ইউনিয়ন ও কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ছয়টি ইউনিয়ন নিয়ে কুমিল্লা-১০ আসন। আয়তন ও জনসংখ্যার দিক থেকে দেশের অন্যতম বড় আসন এটি। আসনের প্রতিটি ...