আজ : শুক্রবার, ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৯শে অক্টোবর, ২০১৮ ইং, ৯ই সফর, ১৪৪০ হিজরী, রাত ৮:০৫,

কুমিল্লা-চান্দিনা; নেতৃত্বের খোঁজে বিএনপি

কুমিল্লার চান্দিনা উপজেলায় আওয়ামী লীগে রয়েছে তীব্র কোন্দল। উত্তর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এমপি আলী আশরাফ আর প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. প্রান গোপালের দ্বন্দ্বে উপজেলা আওয়ামী লীগে বেহাল অবস্থা। দুই গ্রুপে বিভক্ত রয়েছে আওয়ামী লীগসহ সব অঙ্গসংগঠন।

অপরদিকে, বিএনপিতে রয়েছে নেতৃত্ব সংকট। এলডিপি, জাতীয় পার্টি ও খেলাফত মজলিশ বেশ সক্রিয়। জামায়াতে ইসলামী নিস্ক্রিয়।

উপজেলা আওয়ামী লীগে মাঠে রয়েছেন এমপি সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ।

জানা গেছে, অধ্যাপক আলী আশরাফ আর ডা. প্রান গোপাল দত্তের মধ্যে দ্বন্দ্ব মূলত আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়াকে কেন্দ্র করেই।

এমপি আলী আশরাফ অনুসারী হিসেবে পরিচিত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান তপন বক্সী জানান, আওয়ামী লীগের নেতা-কর্মীরা ডা. প্রান গোপালের সঙ্গে নেই। তিনি ব্যক্তিগতভাবেও উপজেলা আওয়ামী লীগের কোনো পদে নেই। আগামী নির্বাচনেও অধ্যাপক আলী আশরাফই মনোনয়ন পাবেন।

জেলা পরিষদ সদস্য ও যুবলীগ নেতা মো. জাহাঙ্গীর আলম জানান, বর্তমান কমিটির অনেকেই ডা. প্রান গোপাল দত্তের সঙ্গে রয়েছেন। চেয়ারম্যান-মেম্বাররা সরকারি বিভিন্ন বরাদ্দ বা চাওয়া-পাওয়ার বিষয় নিয়েই এমপি’র সঙ্গে থাকছেন।

চান্দিনা উপজেলা বিএনপিতে কোনো গ্রুপিং-দ্বন্দ্ব নেই। তবে স্থানীয় বিএনপিকে আওয়ামী লীগের পাশাপাশি মোকাবিলা করতে হয় ২০ দলীয় জোটের অন্যতম শরীক এলডিপিকেও। চান্দিনা বিএনপির প্রতিটি নেতাকর্মীরা বলছেন, এলডিপির রেদোয়ান ২০ দলের সঙ্গে যতই জোট করুক, বিএনপির নেতাকর্মীরা রেদোয়ানকে মেনে নেবে না। তিনি জোটের মনোনয়ন পেলেও না।

কুমিল্লা উত্তর জেলা ও চান্দিনা উপজেলা বিএনপি’র সভাপতি মো. খোরশেদ আলমের মৃত্যুতে দল এখানে নেতৃত্ব শূন্যতায় পড়েছে। প্রয়াত মো. খোরশেদ আলমের ছেলে মো. আতিকুল আলম শাওনকে সভাপতি করার প্রস্তাব করেন অনেকে। তবে, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এছাড়া নেতৃত্বের আলোচনায় রয়েছেন বর্ষীয়াণ নেতা কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র সহ-সভাপতি ও চান্দিনা উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন ভূইয়া।

বিএনপি জোটগত নির্বাচনে গেলে এলডিপি’র মহাসচিব ড. রেদোয়ান আহমেদ মনোনয়ন পেতে পারেন।

উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন ভূইয়া বলেন-আগামী নির্বাচনে ড. রেদোয়ান আহমেদ মনোনয়ন পাওয়ার প্রশ্নই ওঠে না। আর পেলেও তখন অল্টারনেটিভ সিদ্ধান্ত নেয়া হবে।

২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ড. রেদোয়ান আহমেদের নেতৃত্বে চান্দিনায় গড়ে উঠা এলডিপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রাজনীতিকভাবে সক্রিয় রয়েছেন। ড. রেদোয়ান আহমেদই আগামী নির্বাচনে জোটের মনোনয়ন পাবেন বলে প্রত্যাশা এলডিপি নেতাকর্মীদের।

উপজেলা এলডিপি’র সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. আতিকুর রহমান জানান, ব্যক্তিগতভাবে যারা ড. রেদোয়ান আহমেদকে পছন্দ করেন না তারাই তার বিরোধীতা করেন। জোটগতভাবে নির্বাচন হলে তিনিই জোটের মনোনয়ন পাবেন।

এদিকে মহাজোটের শরীক দলগুলোর মধ্যে জাতীয় পার্টি এখানে সক্রিয়। কুমিল্লা উত্তর জেলা জাতীয় পার্টির সভাপতি মো. লুৎফুর রেজা খোকনের নেতৃত্বে তারা রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করে থাকেন। তিনি মহাজোট থেকে মনোনয়ন চাইবেন।

মো. লুৎফুর রেজা খোকন জানান, জোটগত নির্বাচন হলে আমি মনোনয়ন পাব।

অপরদিকে ২০দলীয় জোটের শরীক দল খেলাফত মজলিসও সক্রিয়।

কুমিল্লা উত্তর জেলা খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক মাওলানা মাসউদুর রহমান জানান, কেন্দ্রীয়ভাবে আমাদের কাছে প্রার্থীর তালিকা চেয়েছিল। চান্দিনা থেকে খেলাফত মজলিসের কেন্দ্রীয় ওলামা বিষয়ক সম্পাদক মাওলানা নোমান মাযহারী’র নাম পাঠানো হয়েছে। জোটগত নির্বাচন হলে আমরাও মনোনয়ন প্রত্যাশা করি।

উপজেলায় জামায়াতে ইসলামী অস্তিত্ব সংকটে পড়ছে। দীর্ঘদিন তাদের ন্যূনতম কর্মকাণ্ড দৃশ্যমান নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি

Share রিকু আমির : নামকরণ যা-ই হোক, কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি উঠেছে বৃহত্তর কুমিল্লা (কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া-চাঁদপুর) সাংবাদিক ফোরাম আয়োজিত একটি সম্মাননা প্রদান অনুষ্ঠান থেকে। গত রোববার বিকালে জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর কুমিল্লা অঞ্চলের প্রয়াত ...

খুলনায় নির্ভার আ.লীগ, শঙ্কায় বিএনপি!

Share খুলনা সিটি নির্বাচন কাল ২৩৪ কেন্দ্র ঝুঁকিপূর্ণ ভোট ডাকাতি ও নাশকতার পাল্টাপাল্টি অভিযোগ বিএনপির দেড় শ নেতা কর্মী গ্রেপ্তার বলে দাবি নগরীতে নেমেছে ১৬ প্লাটুন বিজিবি প্রচারণা শেষ। রাত পোহালেই ভোট। খুলনা সিটি নির্বাচনে ...