আজ : শুক্রবার, ৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ২২শে মার্চ, ২০১৯ ইং, ১৪ই রজব, ১৪৪০ হিজরী, বিকাল ৫:০২,

আগামীকাল শুরু ক্রিকেট বিশ্বকাপ বাছাই পর্ব

আগামীকাল থেকে জিম্বাবুয়েতে শুরু হচ্ছে ২০১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পর্ব। বাছাই পর্বে লড়াই করবে ১০টি দল। উদ্বোধনী দিন রয়েছে চারটি ম্যাচ। ‘এ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে পাপুয়া নিউগিনি-সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস। ‘বি’ গ্রুপের ম্যাচে লড়বে আফগানিস্তান-স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে-নেপাল। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।
 ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নিয়মানুযায়ী, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র্যাংকিং-এর শীর্ষ আট দল সরাসরি অংশ নিবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে। সেই সুবাদের ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র্যাংকিং-এর শীর্ষ আটে ছিলো- ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলংকা।
 এই আটটি দলের সাথে আরও দু’টি দলকে নিয়ে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। তাই আরো দু’টি দলকে বিশ্বকাপের ছাড়পত্র দিতে এই বাছাই পর্ব। যারা র্যাংকিং-এ শীর্ষ আট দলের মধ্যে ছিলো না। বাছাই পর্বে লড়াই করবে- আইসিসি পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। সাথে থাকছে, বিশ্ব ক্রিকেট লিগ চ্যাম্পিয়শিপের শীর্ষ চার দল- নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, হংকং ও পাপুয়া নিউগিনি এবং বিশ্ব ক্রিকেট লিগ বিভাগ দুইয়ের শীর্ষ দুই দল সংযুক্ত আরব আমিরাত ও নেপাল।
 বাছাই পর্বে ‘এ’ গ্রুপে রয়েছে- ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। ‘বি’ গ্রুপে রয়েছে- আফগানিস্তান, হংকং, স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও নেপাল। এই দল দলের মধ্যে ফেভারিটের তকমাটা রয়েছে আইসিসি পূর্ণ সদস্য থাকা ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের। এই চার দলের যেকোন দু’টির মূল পর্বে খেলার প্রবল সুযোগ রয়েছে।
 প্রত্যক গ্রুপের লড়াই শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ তিনটি করে দল খেলবে সুপার সিক্সে। সুপার সিক্স থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ফাইনালে থাকা দু’টি দলই সুযোগ পাবে ২০১৯ বিশ্বকাপের মূল পর্বে খেলার টিকিট।
 বিশ্বকাপ বাছাই পর্বে এবারের আসরের ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচই হবে জিম্বাবুয়ের মাটিতে। আগামী ২৫ মার্চ ফাইনাল দিয়ে শেষ হবে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দ‌ক্ষিণবঙ্গের ঐতিহ্য চুইঝাল!

Share মৃত্যুঞ্জয় রায়, খুলনা: খুলনা বিভাগে চুইঝাল এত জনপ্রিয় যে একে খুলনার কৃষিপণ্য হিসেবে ব্র্যান্ডিং করাই যায়। খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগর বাজারে আব্বাসের হোটেল চুইঝাল দিয়ে রান্না করা খাসির মাংসের জন্য বিখ্যাত হয়ে উঠেছে। চুইঝাল-মাংস খুলনার ...

অনুশীলন সাহিত্য পরিষদের কুমিল্লা জেলা শাখার কমিটি গঠন

Share স্টাপ রিপোর্টার, সোনালী দেশ: “প্রেরণায় ৫২ চেতনায় ৭১” এ শ্লোগানকে বুকে ধারণ করে অনুশীলন সাহিত্য পরিষদ কুমিল্লা জেলা শাখার কমিটি ঘোষণা করা হয়েছে। গত ১২ অক্টোবর কুমিল্লা নজরুল ইন্সটিটিউট মিলনায়তনে পরিষদের আহব্বায়ক জহিরুল ইসলাম ...