আজ : বৃহস্পতিবার, ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ই অক্টোবর, ২০১৮ ইং, ৭ই সফর, ১৪৪০ হিজরী, ভোর ৫:২৩,

অনার্স চতুর্থ বর্ষের সময়সূচী পরিবর্তনের দাবিতে আন্দোলন!

সোনালী দেশ.কম: 

তড়িঘড়ি করে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষার তারিখ নির্ধারণ করায় হতাশা শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিপত্র অনুযায়ী আগষ্ট মাসের শুরু থেকে সকল বিষয়ে ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও বিজ্ঞান অনুষদের প্র্যাকটিক্যাল পরীক্ষা থাকায় তা সেপ্টেম্বর থেকে শুরু হয়। স্বাভাবিক ভাবে চতুর্থ বর্ষের ৯ টি কোর্সের সিলেবাস সম্পূর্ন করতে ৮ থেকে ৯ মাস প্রয়োজন।

সেক্ষেত্রে মাত্র ৫ মাস অতিবাহিত হওয়ার পর পরীক্ষার তারিখ ধার্য করায় হতাশায় পড়েছে সাধারণ শিক্ষার্থীরা।

এছাড়া অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ হয়েছে অনেক শিক্ষার্থীর বিগত বিভিন্ন কোর্সে মানোউন্নয়ন পরীক্ষা থাকায় বর্তমান রুটিন অনুযায়ী তাদের পর পর দুদিন তৃতীয় ও চর্তুথ বর্ষের পরীক্ষায় অংশগ্রহন করতে হবে।

এজন্য নির্ধারিত পরীক্ষার রুটিনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। শনিবার সকাল ১০ টায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা অভিলম্বে পরীক্ষার সময়সূচী পরিবর্তনের জন্য বিক্ষোপ মিছিল বের করে। মিছিলটি কলেজের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করার পর বঙ্গবন্ধু ম্যুরালে এসে শেষ হয়। তারপর শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষ বরাবর স্মারকলিপি প্রদান করে।

এবিষয়ে পর্দাথ বিজ্ঞান বিভাগের রাসেল বলেন, আমাদের অধিকাংশ কোর্সের সিলেবাস এখনোও অর্ধেক ও শেষ হয়নি। এমতাবস্থায় পরীক্ষার রুটিন আসায় আমরা খুব হতাশায় পড়ে গেছি। তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমন অযৌক্তিক সিদ্ধান্ত আমরা মানি না।

হাজার হাজার শিক্ষার্থীর ভবিষ্যৎ বিবেচনায় রেখে এ বিষয়ে নতুন ভাবে সিদ্ধান্ত নিবেন বলে আশা করছেন শিক্ষার্থীরা।

ইংরেজি চতুর্থ বর্ষের শিক্ষার্থী কাজী সিরাজ বলেন, তৃতীয় বর্ষের পরীক্ষার পাশাপাশি চতুর্থ বর্ষের পরীক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়েরর ইতিহাসে একটি নজীরবিহীন ঘটনা। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের মনগড়া সিদ্ধান্তের বলি হতে পারি না। অবিলম্বে চতুর্থ বর্ষের পরীক্ষার সময়সূচী পরিবর্তন করতে হবে।

না হয় আমরা সার্বজনীন ছাত্রআন্দোলনের মধ্য দিয়ে আমাদের দাবি আদায় করে নিব অন্যথায় কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে দিবো না।

২ comments

  1. এইটা মেনে নেওয়ার অযোগ্য।কোন ভাবেই আমরা মানিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি

Share রিকু আমির : নামকরণ যা-ই হোক, কুমিল্লাকে দ্রুততম সময়ে বিভাগ করার জোর দাবি উঠেছে বৃহত্তর কুমিল্লা (কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া-চাঁদপুর) সাংবাদিক ফোরাম আয়োজিত একটি সম্মাননা প্রদান অনুষ্ঠান থেকে। গত রোববার বিকালে জাতীয় প্রেসক্লাবে বৃহত্তর কুমিল্লা অঞ্চলের প্রয়াত ...

খুলনায় নির্ভার আ.লীগ, শঙ্কায় বিএনপি!

Share খুলনা সিটি নির্বাচন কাল ২৩৪ কেন্দ্র ঝুঁকিপূর্ণ ভোট ডাকাতি ও নাশকতার পাল্টাপাল্টি অভিযোগ বিএনপির দেড় শ নেতা কর্মী গ্রেপ্তার বলে দাবি নগরীতে নেমেছে ১৬ প্লাটুন বিজিবি প্রচারণা শেষ। রাত পোহালেই ভোট। খুলনা সিটি নির্বাচনে ...