আজ : সোমবার, ৮ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২৩শে জুলাই, ২০১৮ ইং, ৯ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী, সকাল ১০:১৫,

আমরণ অনশন- প্রাপ্তি অপ্রাপ্তি ও কিছু কথা- মোহম্মদ শফিকুর রহমান ( রেজা)

বেতন বৈষম্য সংক্রান্ত আমরণ অনশন কর্মসূচী বাস্তবায়নের কাজটি ছিল অত্যান্ত কঠিন, ঝুঁকিপূর্ণও জটিল একটি কাজ। নানা রকম চ্যালেজ্ঞ মোকাবেলা করার দৃঢ় মানসিক শক্তি সংবলিত কিছু শিক্ষক ও শিক্ষক নেতৃবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে এ কর্মসূচীতে অংশ গ্রহণ না করলে এ কর্মসূচীর বাস্তবসম্মত ইতিবাচক ফলাফলের আশা ছিল সুদূর পরাহত। মহাজোটের একজন নগন্য কর্মী হিসাবে অনুরোধ থাকবে আপনারা বিচলিত হবেন না। কর্সসূচীর সমাপ্তি ঘোষনা করা হয়নি আপাতত স্থগিত করা হয়েছে। আমরা বিশ্বাস করি, মন্ত্রী মহোদয় আমাদের সচিব ও ডিজি মহোদয়সহ সমগ্র দেশ ও বিশ্ববাসীকে স্বাক্ষী রেখে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে যে আশ্বাস দিয়েছেন তার বাস্তব প্রতিফলন ঘটবে। আমরা তার সুফল পাবো।দাবী আদায় সংক্রান্ত ফাইল গুলো এক মন্ত্রনালয় থেকে অন্য মন্ত্রনালয়ে বিধিগত অনুমোদনের জন্য সময় লাগে। এ ধৈয্যটুকু তো আমাদের থাকতে হবে। মনে রাখবেন আল্লাহ ধৈয্যশীলদের সাথে আছেন।
তাই আপনাদের প্রতি অনুরোধ বেশী উৎফুল্ল হওয়া যেমন ঠিক হবে না তেমনি নেতিবাচক মন্তব্য করা থেকে বিরত থাকার বিনীত অনুরোধ রহিল। আশা করি প্রাথমিক পরিবারে সুদিনের হাতছানী দিয়ে ডাকছে। আর যদি ব্যাত্যয় ঘটে তাহলে মনে রাখবেন আমরা যখন আন্দোলন করতে শিখেছি তখন দাবী আদায় করে ছাড়বো ইনশাল্লাহ। মনে রাখবেন আমাদের চেতনাবোধ জাগ্রত হয়েছে,স শি রা জেগেছে, সর্বোপরি সশিদের দাঁড়ানোর শক্তিশালী একটি প্লাটফর্মতৈরী হয়েছে, আমরা এক হয়েছি। এ একতা ধরে রাখুন অবশ্যই জিতবেন।
২৫ ডিসেম্বর ২০১৭ একটি ইতিহাস। এ দিনে আমাদের মন্ত্রী মহোদয় আমাদের উধ্বর্তন কর্মকর্তাদের নিয়ে শহীদ মিনারে উপস্থিত হয়ে আন্দোলনকারিদের দাবী মেনে নেওয়ার আশ্বাস দিয়ে অনশন ভাঙ্গান।
মন্ত্রী মহোদয়ের বক্তব্য ও প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড বাতিল এমন একটি গুজ্ঞন দেশ ব্যাপী আলোচনা ও সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে– এ সমিকরণে কিছুক্ষেত্রে বিভ্রান্তি ক্ষোভ ও উদ্বেগ দেখা দিয়েছে — বিশেষ করে প্রধান শিক্ষকদের মধ্যে।
আসলে প্রশিদের ১০ম গ্রেড স্থগিত করা হয়নি। বলা হয়েছে প্র শি এবং সশিদের গ্রেড নির্ধারণ করে সমন্বিতভাবে প্রস্তাব পাঠাতে। তাই এ টিকে ভিন্নভাবে দেখার অবকাশ নাই বরং প্রশিদের ১০ম গ্রেড অনেকটা নিশ্চিত।
আমাদের চালিয়ে যাওয়া অনশনে যেসকল সাংবাদিক ভাইয়েরা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে খুব কষ্ট ও ধৈয্য সহকারে দেশ তথা বিশ্ববাসীর সামনে আমাদের যৌক্তিক দাবী সমূহ তুলে ধরেছেন এ জন্য আমরা আপনাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
যে সকল রাজনৈতিক নেতৃবৃন্দ,মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ দরদী বিবেকের তাড়নায় অসহায়, অভূক্ত নিরীহ শিক্ষকদের কাছে বার বার ছুটে এসে আমাদের দাবীর সাথে একাত্বতা প্রকাশ করেছেন তাঁদের প্রতি ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। শ্রদ্বার সাথে স্মরণ করছি স্বাধীনতান প্রথম পতাকা উত্তোলনকারি বিশিষ্ট রাজনীতিবিদ জনাব আ স ম আবদুর রব, সাবেক প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্টের সম্মানিত নেতা ডা: বি চৌধুরী, জনাব মাহমুদুর মান্না, বঙ্গবীর কাদের সিদ্দিকী ( বীর উত্তম) সহ অন্যান্য
নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
পরিশেষে সকলের সুস্থস্বাস্থ্য, সার্বিক সফলতাও দীর্ঘায়ু কামনা করে, সকলের কাছে দোয়া কমনা করে বিদায় নিলাম।

মোহম্মদ শফিকুর রহমান ( রেজা)
সহকারি শিক্ষক – মক্রবপুর সপ্রাবি,
নাঙ্গলকোট, কুমিল্লা।
প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক– নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশন।
সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক– কেন্দ্রীয় কমিটি ও সারারণ সম্পাদক নাঙ্গলকোট উপজেলা – বাসপ্রবিশিস।
উপদেষ্টা — বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক সমিতি (১২০৬৮),
নাঙ্গলকোট উপজেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দ্বিদলীয় রাজনীতির অবসান হচ্ছে?

Share ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা হয়েছে। রায়ে খালেদা জিয়ার পাঁচ বছরের জেল ও জরিমানা হয়েছে। দুবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া এখন কারাগারে। দক্ষিণ এশিয়ার রাজনীতি নিয়ে খোঁজখবর রাখে, এমন আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ...

অনার্স ৪র্থ বর্ষের ফলাফল ঘোষণার দাবি!

Share -মোঃ নিজাম গাজী, সোনালী দেশ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ২০১৬ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ হয়েছে প্রায় চার মাস হয়েছে। অথচ এখন পর্যন্তও প্রকাশিত হয়নি অনার্স চতুর্থ বর্ষের ফলাফল। ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ...