আজ : মঙ্গলবার, ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে জুলাই, ২০১৯ ইং, ১৯শে জিলক্বদ, ১৪৪০ হিজরী, সকাল ৭:২১,

নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান, তামিম চৌধুরীসহ নিহত ৩

1472274365স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের পাইকপাড়ায় গোরস্থানের কাছে একটি বাসায় জঙ্গি আস্তানায় অভিযানে গুলশান, শোলাকিয়া ও কল্যাণপুরে ঘটনার মূলহোতা কানাডা প্রবাসী তামিম চৌধুরীসহ ৩ জন নিহত হয়েছে।
শনিবার সকাল থেকে সেখানে অভিযান চালায় ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট। অভিযানের এক পর্যায়ে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলি শুরু হয়। সম্প্রতি তামিমকে ধরিয়ে দিতে ২০ লাখ টাকা করে পুরস্কার ঘোষণা করেছিল পুলিশ সদর দপ্তর।
রাজধানীর কল্যাণপুর থেকে পালিয়ে যাওয়া জঙ্গিরা পাইকপাড়ায় গোরস্থানের কাছে একটি ভবনে অবস্থান করছে এমন খবরে ওই ভবন ঘিরে ফেলে ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট।
ভেতরে তল্লাশির আগেই জঙ্গি হামলার মুখে পরে পুলিশ। নারায়ণগঞ্জের পুলিশ সুপার মইনুল হক জানান জঙ্গিদের হামলার জবাবে পুলিশও গুলি চালায়।
কে এই তামিম চৌধুরী?
তামিম আহমেদ চৌধুরী বছর তিনেক আগেও কানাডায় বাস করতেন। ২০১৩ সালের মাঝামাঝি তিনি সেখানকার পুলিশের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ এনে বাংলাদেশে ফিরে আসার কথা জানিয়ে আত্মগোপনে চলে গেছেন।
পুলিশ জানিয়েছে, তামিম চৌধুরীর আদিবাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের বড়গ্রামে। তবে স্বাধীনতার বছর দুয়েকের মধ্যে তার বাবা শফি আহমেদ চৌধুরী সপরিবার কানাডাপ্রবাসী হন। সেখানে ৮০’র দশকের মাঝামাঝি তামিমের জন্ম হয়।
কয়েকবার তিনি পরিবারের সদস্যদের সঙ্গে সিলেট সফর করলেও বিয়ানীবাজারে কেউ তাকে কখনো দেখেননি। তামিম চৌধুরী একসময় কানাডার অন্টারিওর উইন্ডসর শহরে থাকতেন।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমস এবং কানাডার টরন্টো স্টার ও ন্যাশনাল পোস্টসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলেছে, কথিত ইসলামিক স্টেট (আইএস)-এর বাংলাদেশ খিলাফত দলের প্রধান শায়খ আবু ইব্রাহিম আল-হানিফ আসলে তামিম চৌধুরী।
বছরের শুরুর দিকে আইএস-এর মুখপত্র ‘দাবিক’-এ আবু ইব্রাহিম আল-হানিফ এর দীর্ঘ সাক্ষাতকার প্রকাশ হয়েছে।
তবে, বাংলাদেশে আইএস-এর উপস্থিতির কথা প্রত্যাখ্যান করেছে পুলিশ। বাংলাদেশ পুলিশের তথ্যমতে, তামিম চৌধুরী নিউ জেএমবির নেতা।
গুলশান এবং শোলাকিয়া হামলায় তামিম এবং বরখাস্ত মেজর জিয়া নেপথ্যে থেকে ভূমিকা পালন করেছে বলেও জানিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশনের পরামর্শ সভা অনুষ্ঠিত

Share স্টাফ রিপোর্টার: কুমিল্লার নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশনের রেজি:, বিজয় দিবস উদযাপন, বাৎসরিক প্রোগ্রাম ও আগামি ২০ নভেম্বর এসোসিয়েশনের ১০ বর্ষে পদার্পন উপলক্ষে পরামর্শ সভা ২ নভেম্বর শুক্রবার বিকাল ৪টায় পৌরসভার রওশন রফিক একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ...

দ‌ক্ষিণবঙ্গের ঐতিহ্য চুইঝাল!

Share মৃত্যুঞ্জয় রায়, খুলনা: খুলনা বিভাগে চুইঝাল এত জনপ্রিয় যে একে খুলনার কৃষিপণ্য হিসেবে ব্র্যান্ডিং করাই যায়। খুলনার ডুমুরিয়া উপজেলার চুকনগর বাজারে আব্বাসের হোটেল চুইঝাল দিয়ে রান্না করা খাসির মাংসের জন্য বিখ্যাত হয়ে উঠেছে। চুইঝাল-মাংস খুলনার ...