আজ : বৃহস্পতিবার, ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২২শে নভেম্বর, ২০১৮ ইং, ১৩ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী, বিকাল ৫:২৭,

অল্প সময়েই ক্ষমতা হারাচ্ছেন ট্রাম্প!

ট্রাম্পের প্রেসিডেন্সি খুব ক্ষণস্থায়ী হবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন প্রেসিডেনশিয়াল ইতিহাসবিদ রোনাল্ড ফিনম্যান। তিনি বলেন, ট্রাম্পের প্রেসিডেন্সির মেয়াদ হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় ক্ষণস্থায়ী।
tr
যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণের পর থেকেই তাকে অভিশংসিত করার দাবি উঠেছে। আর দাবিটি তুলেছেন তার দল রিপাবলিকান পার্টিরই সাবেক এক বিচারপতি।

এদিকে নীতি ভেঙে রাশিয়া সংযোগের কেলেঙ্কারিতে পদত্যাগ করেছেন তার মনোনীত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। ওই দায়িত্ব নিতে নৌবাহিনীর সাবেক অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ডসকে প্রস্তাব দিলে তিনি তা প্রত্যাখ্যান করেছেন। শ্রমমন্ত্রীর পদে মনোনয়ন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন অ্যান্ড্রু পুজডারও। এ ছাড়া পদত্যাগ করেছেন এএপিআইবিষয়ক ট্রাম্পের উপদেষ্টা কমিশনের ১০ সদস্য।

ওহাইও কোর্ট অব আপিলসের সাবেক বিচারপতি মার্ক পি পেইন্টার এক লেখায় ট্রাম্পকে অভিশংসিত করার দাবি জানিয়েছেন। এ কাজে কংগ্রেসম্যান রিপ্রেজেন্টেটিভ স্টিভ চাবটকে সহায়তা করারও প্রস্তাব দিয়েছেন পেইন্টার।

পেইন্টার লিখেছেন, ট্রাম্প এরই মধ্যে যেসব অবৈধ কর্মকাণ্ড করেছেন, কোনো প্রেসিডেন্ট তো দূরের কথা অন্য অফিসধারীরাও তা করে বাঁচতে পারেননি। সঙ্গে সঙ্গেই তাদের অব্যাহতি দিতে হয়েছে।

তিনি আরো লিখেছেন, ‘কে জানে, সামনে কী ঘটবে। প্রতিটি নতুন দিনই যেন একটি নতুন দুঃস্বপ্ন। যুক্তরাষ্ট্রের জন্য পীড়াদায়ক একটি আদেশ হজম করতে না করতেই আরেকটি আদেশে স্বাক্ষর হয়ে যাচ্ছে, আদেশ জারি হচ্ছে কিংবা টুইট করা হচ্ছে।’

১৯৬৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত যতজন রিপাবলিকান প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তাদের সবাইকে ভোট দিয়েছেন বলে জানান পেইন্টার।

ট্রাম্পের অভিশংসনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘এটি কঠিন, কিন্তু আমাদের এ বিপজ্জনক প্রেসিডেন্সির অবসান ঘটাতে হবে।’

এদিকে ইতিহাসবিদ রোনাল্ড ফিনম্যান ভবিষ্যদ্বাণী করেছেন যে, ট্রাম্পের প্রেসিডেন্সি খুব ক্ষণস্থায়ী হবে। দেশটির ইতিহাসে যা হতে পারে দ্বিতীয় কম সময়ের প্রেসিডেন্সি। অধ্যাপক ফিনম্যান বলেছেন, সর্বনিম্ন ৩১ থেকে সর্বোচ্চ ১৯৯ দিনের মধ্যেই মসনদ হারাবেন ট্রাম্প।

৯ম মার্কিন প্রেসিডেন্ট উইলিয়াম হেনরি হ্যারিসন মাত্র ৩১ দিন ক্ষমতায় ছিলেন। ১৯৪১ সালে ক্ষমতায় থাকাকালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি মারা যান। এর পর সবচেয়ে কম সময় প্রেসিডেন্ট ছিলেন জেমস গারফিল্ড। ক্ষমতা গ্রহণের ১৯৯ দিনের মাথায় তিনি মারা যান। ২০তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার ৭৯ দিনের মাথায় গুপ্তঘাতকের গুলিতে মারাত্মক আহত হয়েছিলেন গারফিল্ড।

অধ্যাপক ফিনম্যান বলছেন, ট্রাম্প ১৯৯ দিনের বেশি মসনদে থাকতে পারবেন না। তবে কোনোভাবে সেই সময় পার করতে পারলেও দেড় বছরের আগেই ক্ষমতাচ্যুত হবেন ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মোশাররফ অভিযুক্ত বেনজির হত্যা মামলায়

Share পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে অভিযুক্ত করেছেন দেশটির আদালত। সরকারি আইনজীবীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মঙ্গলবার মোশাররফকে দোষী সাব্যস্ত করে অভিযোগ গঠন করা হয়। স্বেচ্ছা নির্বাসন থেকে ...

মহররমের দিন প্রতিমা বিসর্জন অবশ্যই বন্ধ থাকবে: মমতা

Share ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা শনিবার আবারো কঠোর হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে যে, মহররমের দিন প্রতিমা বিসর্জন বন্ধ রাখা হবে। মহররমের জন্য একাদশীতে দুর্গাপ্রতিমার বিসর্জন কেন বন্ধ থাকবে, ক্ষমতাসীন বিজেপি ও সঙ্ঘ পরিবারের এমন প্রশ্নের ...