আজ : বৃহস্পতিবার, ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ই অক্টোবর, ২০১৮ ইং, ৭ই সফর, ১৪৪০ হিজরী, ভোর ৫:২২,

মহাকাশে একসঙ্গে ১০৪টি স্যাটেলাইট প্রেরণ করবে ভারত

sat
মহাকাশে একসাঙ্গে ১০৪টি বিভিন্ন ধরণের স্যাটেলাইট প্রেরণ করার উদ্যোগ নিয়েছে ভারত। (আজ) বুধবার দক্ষিণাঞ্চলীয় শ্রীহরিকোটা স্পেস পোর্ট থেকে একটি রকেট উৎক্ষেপণ করা হবে। ভারতের মহাশূন্য গবেষণা সংস্থা (আইএসআরও) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যল- পিএসএলভি মহাকাশ থেকে পৃথিবী পর্যবেক্ষণের জন্য ৭১৪ কিলোগ্রাম ওজনের একটি স্যাটেলাইট এবং ১০৩ টি ক্ষুদ্রাকৃতির ন্যানো স্যাটেলাইট বহন করে নিয়ে যাবে। ন্যানো স্যাটেলাইটগুলোর সামষ্টিক ওজন হবে ৬৬৪ কিলোগ্রাম।

প্রায় সবগুলো ন্যানো স্যাটেলাইট ইসরাইল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছে। এর মধ্যে কেবল যুক্তরাষ্ট্র থেকেই আনা হয়েছে ৯৬টি স্যাটেলাইট।

এই উদ্যোগ সফল হলে একসঙ্গে এত সংখ্যক স্যাটেলাইট মহাকাশে প্রেরণ করা প্রথম দেশ হওয়ার গৌরব অর্জন করবে ভারত। এর আগে ২০১৪ সালে রাশিয়া একটি রকেটে ৩৭টি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফেসবুকের কর্তৃত্ব হারাচ্ছেন জুকারবার্গ!

Share জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্তৃত্ব হারাতে চলেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, কোম্পানির শেয়ার হোল্ডাররা জুকারবার্গকে আর কোম্পানির চেয়ারম্যান হিসেবে চাইছেন না। খবরে বলাহয়েছে, মার্ক জুকারবার্গকে ...

পাখিদের দাঁত থাকে না কেন?

Share কখনো ভেবে দেখেছেন, পাখিদের দাঁত থাকে না কেন? গবেষকরা খুঁজে পেয়েছেন দারুণ এক তথ্য। পাখিদের দাঁত না থাকার পেছনে এটা অন্যতম কারণ বলে মনে করছেন তারা। একধরনের ডায়নোসর প্রজাতির খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা, যাদের দুধের ...