আজ : মঙ্গলবার, ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই জুলাই, ২০১৮ ইং, ২রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী, রাত ১২:৩৮,

পাখিদের দাঁত থাকে না কেন?

কখনো ভেবে দেখেছেন, পাখিদের দাঁত থাকে না কেন? গবেষকরা খুঁজে পেয়েছেন দারুণ এক তথ্য। পাখিদের দাঁত না থাকার পেছনে এটা অন্যতম কারণ বলে মনে করছেন তারা।
bird
একধরনের ডায়নোসর প্রজাতির খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা, যাদের দুধের দাঁত ছিল। কিন্তু সেই দুধের দাঁত পড়ে যাওয়ার পর নতুন করে আর দাঁত ওঠেনি। বরং বদলে গেছে দৈহিক গঠন। সে কারণেই হয়তো পাখিদের চঞ্চু আছে। দাঁত নেই।

শিশু থেকে পূর্ণবয়স্ক, প্রায় ১৯ ধরনের জুরাসিক সেরাটোসরিয়ান থেরোপড লিমুসরারস ইনএক্সট্রিক্যাবিলিস কঙ্কালের উপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। বিবর্তনকালে পাখিদের পূর্বপুরুষ হল লিমুসরারস ইনএক্সট্রিক্যাবিলিস।

কীভাবে সময়ের সাথে সাথে দাঁত লুপ্ত হয়েছে, পরীক্ষায় উঠে এসেছে সেই তথ্য। শিশু কঙ্কালে শক্ত ও তীক্ষ্ণ দাঁত থাকলেও, ধীরে ধীরে প্রাপ্তবয়স্ক কঙ্কালে দেখা যায় কোনো দাঁত নেই।

সমীক্ষাটি প্রকাশিত হয়েছে ‘কারেন্ট বায়োলজি’ জার্নালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফেসবুকের কর্তৃত্ব হারাচ্ছেন জুকারবার্গ!

Share জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্তৃত্ব হারাতে চলেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, কোম্পানির শেয়ার হোল্ডাররা জুকারবার্গকে আর কোম্পানির চেয়ারম্যান হিসেবে চাইছেন না। খবরে বলাহয়েছে, মার্ক জুকারবার্গকে ...

৮ ফেব্রুয়ারির পর বন্ধ হয়ে যাবে জি-মেইল

Share চলতি মাসেই বন্ধ হচ্ছে অনেকের জি-মেইল অ্যাকাউন্ট। আপনি জানেন কি কারণে আপনার জি-মেইল অ্যাকাউন্টাও বন্ধ হচ্ছে? কিছু নির্দিষ্ট শর্তে ৮ ফেব্রুয়ারির পর আর জি-মেইল ব্যবহার করা যাবে না। গুগল জানিয়েছে, ডেস্কটপ বা ল্যাপটপে যারা ...