আজ : বুধবার, ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ই জুলাই, ২০১৮ ইং, ৩রা জিলক্বদ, ১৪৩৯ হিজরী, ভোর ৫:০৩,

পানি বেশি খেলেও বিপদ!

বলা হয়ে থাকে পানির অপর নাম জীবন। তবে পানি কম খেলে শরীরের ক্ষতি হয় এ কথা সবারই জানা রয়েছে। কিন্তু এর উল্টোটাও সত্যি। বেশি পানি খাওয়াও ভাল নয়। কিডনি, হার্টের ওপর চাপ বাড়বে। রক্তে ঘনত্ব কমবে। কমবে লবনের পরিমাণ। ফুলবে শরীর, মাথা। মাথাব্যাথা থেকে শ্বাসকষ্ট পর্যন্ত হতে পারে।
water
শরীর সুস্থ ও নীরোগ রাখতে পানির বিকল্প নেই। পানি খেলে মাথাব্যথা কমে। পেশির এনার্জি বাড়ায়। অস্থিসন্ধি ও কার্টিলেজকে রক্ষা করে। ত্বককে সুন্দর রাখে। ওজন কমায়। শরীরের জলীয় পদার্থের ভারসাম্য ঠিক রাখে। শরীরের প্রত্যেকটি অঙ্গকে সুস্থ রাখে পানি। মাথা হোক বা চোখ, দাঁত হোক বা হার্ট, ফুসফুস হোক বা কিডনি, লিভার হোক বা পরিপাকতন্ত্র, রেচনতন্ত্র, খাদ্যনালির ক্রিয়াকে স্বাভাবিক রাখে পানি। পানি কম খেলে তাই শরীরের অনেক ক্ষতি হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, পানি বেশি খেলে রক্তে সোডিয়ামের পরিমাণ কমে যায়। ফলে বমি বমি ভাব, ক্লান্তি, ঘুম ঘুম ভাব, অতিরিক্ত প্রস্রাব এবং মাথাব্যথা হতে থাকে। পানি বেশি খেলে শরীরে রক্তের পরিমাণ বেড়ে যায়। হার্টের ওপর অপ্রয়োজনীয় চাপ পড়ে। হার্ট অ্যাটাক হতে পারে। কিডনির ছাঁকনি প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায় অতিরিক্ত পানিতে।

কোষে অতিরিক্ত পানি গেলে শরীরের কোষ ফুলতে থাকে। মাথার কোষও ফুলে যেতে পারে। পরিণাম ব্রেন স্ট্রোক। অতিরিক্ত পানি শরীরের পটাসিয়ামের পরিমাণ কমিয়ে দেয়। যার কারণে বুকে ব্যথা শুরু হয়। লিভারের সমস্যা বাড়তে থাকে। পেটেরব্যাথা শুরু হয়। শুধু তাই নয়, চিকিৎসকদের দাবি, প্রয়োজনের অতিরিক্ত পানি শরীরে গেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

কেউ বলেন, দিনে ৮ গ্লাস পানি তো কেউ বলেন ২ লিটার পানিই যথেষ্ট। কিন্তু প্রত্যেকের শরীরে পানির চাহিদা সমান নয়। শরীরের গড়ন এবং আমরা কে কতটা কাজ করি, কী ধরনের খাবার খাই, তার ওপর নির্ভর করে শরীরে পানির চাহিদা।

চিকিৎসকরা বলছেন, যার যত ওজন, তাকে ৩০ দিয়ে ভাগ করলে যে সংখ্যাটা বেরোবে, ঠিক তত লিটার পানি দৈনিক পান করতে হবে তাকে। প্রতিদিন আধঘণ্টার ওয়ার্কআউট করলে আরো ৭০০ মিলিলিটার পানি অতিরিক্ত পান করতে হবে। সবজি-ফল বেশি খেলে পানি একটু কম খেলে ক্ষতি নেই। কারণ, আমরা যে পরিমাণ পানি খাই, তার ২০-২৫ শতাংশ আসে খাবার থেকে। তাই পানি কমও নয়, বেশিও নয়। বিপদ এড়াতে পানি খেতে হবে মেপে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসা নাগালের বাইরে, দুর্বিষহ জীবন দেড় কোটি কিডনি রোগীর

Share বিছানা থেকে উঠতে পারছেন না কোনো ভাবেই। কোনো রকমে হাসপাতালের বিছানায় উঠে বসলেন আব্দুস সালাম। পেশায় একজন ক্ষুদ্র ব্যবসায়ী। বয়স আনুমানিক ৪৫। প্রায় দেড় বছর ধরে কিডনি রোগে ভুগছেন তিনি। তার দুটি কিডনিই নষ্ট ...

প্রতিদিন সাত ঘণ্টার কম ঘুমালেই বিপদ

Share প্রতিদিন সাত ঘণ্টার কম ঘুমানো মানেই ঘোর বিপদ। ঘুমের মধ্যেই ঘটতে পারে হার্ট অ্যাটাক। এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারে। অনিয়মিত জীবনযাজপনে শরীরের দফারফা হবেই। আর পর্যাপ্ত ঘুম না হলে তো মারাত্মক বিপদ। কম ঘুম ...