আজ : রবিবার, ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৮ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী, বিকাল ৩:১২,

‘আমেরিকান মুসলিমরাও দেশে ফিরতে ব্যাপক হয়রানির শিকার হচ্ছেন’

নিজ দেশে ফিরে আসার পথে আমেরিকান মুসলিমরা মার্কিন কাস্টমস ও সীমান্ত নিরাপত্তাকর্মীদের ব্যাপক জিজ্ঞাসাবাদের মুখে পরতে হচ্ছে বলে অভিযোগ করেছে দেশটির মুসলিম নেতারা।
muslim
আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিলের ফ্লোরিডা ব্যুরো প্রধান হাসান শিবলী আনাদুলো সংস্থাকে এ তথ্য জানান।

হাসান শিবলী বলেন, ‘বছরের পর বছর ধরে সেখানে আমেরিকান মুসলমানদের ধর্ম চর্চা সম্পর্কে জিজ্ঞাসাবাদ ও আটক রাখা প্রথায় পরিণত হয়েছে।’

তিনি বলেন, ‘তবে, গত দুই সপ্তাহে আমেরিকান মুসলিমদের ওপর হয়রানি আগের যে কোন সময়ের চেয়ে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।মার্কিন মুসলিম নাগরিক যারা বিদেশ থেকে দেশ ফিরছেন তাদের ব্যাপক তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’

গত শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশ সাক্ষর করেন। এতে ৯০ দিনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে সাত মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়।

এছাড়াও, সিরীয় শরণার্থী ও অভিবাসীদের দেশটিতে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়। এর পর থেকেই দেশটিতে মুসলিমদের ওপর দুর্যোগ নেমে আসে।

এই সিদ্ধান্তে ট্রাম্প প্রশাসন প্রবল বিরোধিতার সম্মুখীন হচ্ছে। দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের পাশাপাশি নিষেধাজ্ঞার সাংবিধানিক ব্যাখ্যা চেয়ে দেশটিতে আইনি লড়াই শুরু হয়েছে।

হাসান শিবলী জানান, কাস্টমস ও সীমান্ত নিরাপত্তাকর্মীরা মুসলিম আমেরিকানদের ‘চরম অসঙ্গত’ ও ‘ইঙ্গিতপূর্ণ’ ভঙ্গিতে জিজ্ঞাসা করে থাকেন। ‘আপনি কি ধর্মপ্রাণ মুসলিম?’, ‘আপনি দিনে কত ওয়াক্ত নামাজ পড়েন?’, আপনি কোন ধরনের চিন্তাধারা অনুসরণ করেন?’, ‘কোন ধর্মীয় নেতাকে আপনি অনুসরণ করেন?’ ইত্যাদি।

শিবলী আরো জানান, তারপর কাস্টমস ও সীমান্ত নিরাপত্তা কর্মীরা জিজ্ঞাসাবাদে পাওয়া এসব তথ্য এফবিআইয়ের সঙ্গে শেয়ার করেন।

এ সপ্তাহের গোড়ার দিকে শিবলী মুসলিম আমেরিকানদের প্রতি একটি গুরুত্বপূর্ণ বার্তা দেন। বার্তায় তিনি তাদের অধিকার ভঙ্গের প্রতিরোধ হিসেবে এ ধরনের কোন প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানাতে তাদের প্রতি আহ্বান জানান।

তার সংগঠন এর সঙ্গে সম্পর্কিত ১০টি আইনি অভিযোগ দায়ের করেছে এবং দেশব্যাপী আইনি চ্যালেঞ্জের প্রস্তুতি নিচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশি কুরআনে হাফেজ সাকিবের বিশ্ব জয়

Share সৌদি আরবের মক্কা নগরীর হারাম শরিফে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছেনে বাংলাদেশের ময়মনসিংহের হাফেজ নাজমুস সাকিব। সারা বিশ্বের ৭০টি দেশের প্রতিযোগীরা ওই জাকজমকপূর্ণ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে কাবা শরীফের ...

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত

Share সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় কক্সবাজার সদর উপজেলার এক যুবক নিহত হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে। নিহতের নাম রমজান আলী (২৯)। তিনি কক্সবাজার উপজেলার চৌফলদন্ডী ইউনিয়নের পূর্ব নতুন মহাল এলাকার মৃত আবদুল ...