আজ : শনিবার, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী, দুপুর ১:৪৯,

সাত খুন মামলার দ্রুত পেপারবুক প্রস্তুতের নির্দেশ প্রধান বিচারপতির

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার পেপারবুক অল্প সময়ের মধ্যে প্রস্তুতের নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

মামলার হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য অগ্রাধিকার ভিত্তিতে তাড়াতাড়ি করার নির্দেশ দেন তিনি।

হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ রবিবার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এরআগে গত ২২ জানুয়ারি সাত খুন মামলার ডেথ রেফারেন্সের নথি নারায়ণগঞ্জের আদালত থেকে হাইকোর্টে আসে। ওই দিন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন এই নথি প্রেরণ করেন।

গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের দুই মামলায় প্রধান আসামি নূর হোসেন, র‌্যাবের কমকর্তা তারেক সাঈদ মোহাম্মদসহ ২৬ আসামির মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সৈয়দ এনায়েত হোসেন এ রায় ঘোষণা করেন। মামলায় বাকি নয় আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।

নিয়ম অনুযায়ী, বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য মামলার নথি হাইকোর্টে প্রেরণ করা হয় যা ডেথ রেফারেন্স হিসেবে পরিচিত। এখন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের এই সাজা অনুমোদনের জন্য মামলাটি হাইকোর্টে ‘ডেথ রেফারেন্স’ শুনানি হবে। সেখানে সাজা বহাল থাকলে তারা আপিল করতে পারবেন। আসামিরা ৩০ দিনে মধ্যে আপিল করার সুযোগ পাবেন। যদি কেউ আপিল না করেন তাহলে তার ক্ষেত্রে শুধু ডেথ রেফারেন্সেরই শুনানি হবে।

২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ফতুল্লা থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম ও তার চার সঙ্গী এবং আইনজীবী চন্দন সরকার ও তার গাড়ির চালক। পরে শীতলক্ষ্যা নদী থেকে তাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় দুটি মামলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রংপুর বই মেলাকে কেন্দ্র করে চলছে লক্ষ লক্ষ টাকা বাণিজ্য

Share বই মানুষের মেধা বিকশিত করে, বই একটি জাতির পরম বন্ধু। সেই বইয়ের সেবক সেজে কতিপয় ধান্ধাবাজ কুচক্রী ব্যক্তি করছে লক্ষ লক্ষ টাকা ইনকাম। সম্মিলিত লেখক সমাজ এর আয়োজনে বিভাগীয় প্রসাশনের সহযোগিতায় হচ্ছে এসব। এবারের ...

চাঁদা না দেওয়ায় ইউনিয়ন পরিষদের একটি কক্ষে নববধূকে ধর্ষণ

Share এম.লুৎফর রহমান, নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর রায়পুরা উপজেলায় চাঁদা না দেওয়ায় এক নববধূকে বাড়ি থেকে তুলে নিয়ে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। গতকাল বুধবার ভোর সাড়ে ৫টার দিকে রায়পুরা উপজেলার ডৌকারচর ইউনিয়ন পরিষদের (ইউপি) একটি ...