আজ : মঙ্গলবার, ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী, রাত ১০:২২,

ফেসবুকে শেয়ার করলে যেসব বিপদ হতে পারে

ফেসবুকে যারা বেশি বেশি শেয়ার করেন, তাদের জন্য বিপদ ওত পেতে আছে। বেশি শেয়ার করলে ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকি তৈরি হচ্ছে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।
fb
তাদের মতে, সাইবার দুর্বৃত্ত বা ক্ষতির উদ্দেশে যে কেউ ফেসবুক ব্যবহারকারীর তথ্য জোগাড় করতে পারে। যারা ফেসবুকে বেশি বেশি শেয়ার করেন, তাদের টাইমলাইন থেকে সব তথ্য খুব সহজে সংগ্রহ করতে পারে দুর্বৃত্তরা।

এক্ষেত্রে শুধু নির্দিষ্ট বছর ও মাসের ওপর ক্লিক করলেই টাইমলাইন থেকে সব তথ্য দেখা যায়। এ ক্ষেত্রে অবশ্য ফেসবুক টাইমলাইনে তথ্য প্রাইভেসি সেটিংস থেকে ‘ফ্রেন্ডস অনলি’ করে দেওয়া যায়। তবে ফেসবুকের কিছু অ্যাপস আছে, যা ব্যবহারকারীর অবস্থানগত তথ্য শেয়ার করে এবং এগুলোর প্রাইভেসি সেটিংস অনেক দুর্বল। এসব অ্যাপ থেকে তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা।

ফেসবুকের এই বিপদ থেকে রক্ষা পেতে আপনার ফেসবুকের প্রাইভেসি সেটিংস পরীক্ষা করুন। এ ছাড়া আপনার ফেসবুক অ্যাপগুলো কোন ধরনের তথ্য বন্ধু বা বন্ধুর বাইরের সবার সঙ্গে বিনিময় করছে, তা পরীক্ষা করুন। ব্যক্তিগত নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার জন্য যতটা সম্ভব অ্যাপের তথ্য বিনিময় করার বিষয়টি সীমিত করুন।

ফেসবুকে কখনো অবস্থানগত তথ্য যেমন-বাড়িতে একা থাকা, বাড়ির ঠিকানা, ফোন নম্বরসহ বিপদ ডেকে আনার মতো তথ্য শেয়ার করবেন না। দুর্বৃত্তরা এসব তথ্য পেতে ওত পেতে থাকে। সুযোগ বুঝে সর্বনাশ করে ফেলতে পারে বলে আগেই সাবধান হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মহাকাশে একসঙ্গে ১০৪টি স্যাটেলাইট প্রেরণ করবে ভারত

Share মহাকাশে একসাঙ্গে ১০৪টি বিভিন্ন ধরণের স্যাটেলাইট প্রেরণ করার উদ্যোগ নিয়েছে ভারত। (আজ) বুধবার দক্ষিণাঞ্চলীয় শ্রীহরিকোটা স্পেস পোর্ট থেকে একটি রকেট উৎক্ষেপণ করা হবে। ভারতের মহাশূন্য গবেষণা সংস্থা (আইএসআরও) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে ...

ফেসবুকের কর্তৃত্ব হারাচ্ছেন জুকারবার্গ!

Share জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কর্তৃত্ব হারাতে চলেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, কোম্পানির শেয়ার হোল্ডাররা জুকারবার্গকে আর কোম্পানির চেয়ারম্যান হিসেবে চাইছেন না। খবরে বলাহয়েছে, মার্ক জুকারবার্গকে ...