আজ : বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০১৯ ইং, ১৯শে শাবান, ১৪৪০ হিজরী, দুপুর ১২:২৫,

কমিটির দাবিতে ছাত্রদলে কোন্দল

ছাত্রদলের নতুন কমিটির দাবিতে বেশ কিছু দিন ধরেই ছাত্রদল কার্যালয়ে নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে। সম্প্রতি ছাত্রদলের একটি অংশ বর্তমান নেতৃত্বের প্রতি অনাস্থা জানিয়ে বিএনপি কার্যালয়ে বৈঠক করেন।
bnp
মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে নতুন কমিটি গঠনেরও তাগাদা দেন দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর কাছে। রাজিব-আকরাম কমিটির মেয়াদ শেষ হয়েছে গত বছরের ১৪ই আক্টোবর। এই কমিটির ঝুলিতে সাফল্য নেই বললেল চলে।

বর্তমান কমিটির ওপর দলের হাইকমান্ডের নেতারাও সন্তুষ্ট নন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। সাবেক রাষ্ট্রপতি ও দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করতে না পারার মতো ব্যর্থতা নিয়ে মেয়াদ শেষ করেছে বর্তমান কমিটি।

শিক্ষার্থীদের অধিকার আদায়েও রাখতে পারেনি কোনো ভূমিকা। দীর্ঘদিন এভাবে চলায় সংগঠনটি ধুঁকছে নেতৃত্বের ভারে। বাড়ছে কোন্দল, সমন্বয়হীনতা আর ব্যক্তিকেন্দ্রিকতা।

দ্বন্দ্ব নিরসনে নতুন নেতৃত্ব বাছাইয়ে কাজ করছেন হাইকমান্ডের নেতারা। ছাত্রদলের বিগত দিনের কর্মকাণ্ডের সক্রিয় ভূমিকা পালন করা অবিবাহিত ত্যাগীদেরকে নিয়ে আসা হবে নেতৃত্বে বলে জানিয়েছে দলের হাইকমান্ড।

সংগঠনটির এমন বন্ধ্যত্ব ও নিষ্ক্রিয়তায় ক্ষুব্ধ খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ছাত্রদল নেতৃত্বের কড়া সমালোচনাও করেছেন তিনি। বলেছেন, ‘খালেদা জিয়া ভয় নাই, রাজপথ ছাড়ি নাই- এই কথায় আমি আর বিশ্বাসী নই, এই কথা আমি মানি না। রাজপথে অনেকের থাকার কথা, থাকে নাই। রাজপথ ছাড়ি নাই বললে ভুল হবে। এই স্লোগানগুলো দয়া করে আর দেবে না।’ ছাত্রদের সমস্যা, শিক্ষাব্যবস্থার দুরবস্থা, সরকারের দমন-পীড়ন, দুর্নীতি নিয়ে স্লোগান কেন ছাত্রদল দেয় না- সে নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে বিএনপি চেয়ারপারসনের মনেও। ছাত্রদল নেতাকর্মীদের ‘ছেলেমেয়ে’ সম্বোধন করে তাদের পড়াশোনা ও শৃঙ্খলার উপর জোর দেয়ার আহ্বান জানিয়ে খালেদা জিয়া বলেছেন, ‘বস্তির ছেলেপেলে এনে দল করতে হবে না। সংখ্যা আমি চাই না, আমরা দেখতে চাই কোয়ালিটি। আমি ভালো, যোগ্য, উপযুক্ত মেরিট ছেলেপেলে দেখতে চাই।’

১লা জানুয়ারি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা সংগঠনটির রেওয়াজ। গত কয়েক বছর ধরে এর ব্যতিক্রম ঘটছে। ২০১৪ সালের ১৪ই অক্টোবর গঠন করা হয়েছিল বর্তমান কমিটি। সে হিসেবে কমিটির মেয়াদ শেষ হয়েছে ৩ মাস আগে। কিন্তু এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে কোনো ঘোষণা আসেনি। কবে-কিভাবে নেতৃত্ব বাছাই করা হবে, নতুন কমিটি গঠন করা হবে তা নিয়ে অন্ধকারে নেতাকর্মীরা। তারপরও মেয়াদোত্তীর্ণ কমিটি পুনর্গঠনের দাবিতে তারা সোচ্চার।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপি চেয়ারপারসনের মুখে ছাত্রদলের সমালোচনার পর নতুন কমিটির দাবিতে জোর তৎপরতা শুরু করেছে সংগঠনের শীর্ষ নেতৃত্ব প্রত্যাশীরা। প্রতিদিনই তারা বিএনপির সিনিয়র নেতা ও ছাত্রদলের সাবেক শীর্ষ নেতাদের বাসাবাড়ি ও অফিসে ধরনা দিচ্ছেন। শোডাউন করছেন বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় ও দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে।

বিএনপির একাধিক দায়িত্বশীল নেতা জানান, সম্ভাব্য পদপ্রার্থীদের তালিকা যাচাই-বাছাই চলছে। পদপ্রার্থীদের আমলনামাসহ তাদের একটি তালিকা লন্ডনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছেও পাঠানো হয়েছে। সবকিছু ঠিকঠাক করে অপেক্ষাকৃত কম বয়সী নেতাদের সমন্বয়ে আগামী ফেব্রুয়ারি-মার্চের দিকে নতুন কমিটির ঘোষণা দেয়া হতে পারে।

বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, এবারে শীর্ষ পদে বিবাহিতদের রাখা হচ্ছেনা। এরই মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য ডজন খানেক নামের তালিকার মধ্যে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আকরাম উল হাসান (ঢাকা বিশ্ববিদ্যালয়, সেশন-১৯৯৬-১৯৯৭, অবিবাহিত), সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন (১৯৯৬-১৯৯৭, বিবাহিত), এজমল হোসেন পাইলট।

ইখতিয়ার কবির (সেশন ১৯৯৭-১৯৯৮,অবিবাহিত), বায়েজিদ আরেফিন (সেশন ১৯৯৯-২০০০, বিবাহিত) , মিজানুর রহমান সোহাগ (সেশন ১৯৯৯-২০০০, বিবাহিত)। সাধারণ সম্পাদক পদের জন্য আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক, নুরুল হুদা বাবু (সেশন ১৯৯৯-২০০০, বিবাহিত) , ফয়েজ উল্লাহ (সেশন ১৯৯৯-২০০০, অবিবাহিত), মেহবুব মাসুম শান্ত (সেশন ২০০০-২০০১,অবিবাহিত) , আব্দুল করিম সরকার (সেশন ২০০০-২০০১, বিবাহিত), সাহিত্য প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভূঁইয়া (সেশন ২০০০-২০০১, অবিবাহিত) , সম্পাদক সৈয়দ মাহমুদ (সেশন ২০০১-২০০২,অবিবাহিত) ।

বর্তমান কমিটি দায়িত্ব নেয়ার পরপরই বিএনপির টানা তিন মাসের আন্দোলনে বিক্ষিপ্তভাবে কার্যক্রম পরিচালনা করে ছাত্রদল। তারপরও সারা দেশে সংগঠনের অসংখ্য নেতাকর্মী নিহত, আহত কিংবা পঙ্গুত্ববরণ করেছেন। সেই সঙ্গে গুমের শিকার হয়েছেন অন্তত অর্ধশত নেতাকর্মী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ছাত্রলীগ সভাপতিকে কুপিয়ে হত্যা চেষ্টার ঘটনায় গ্রেফতার ৪

Share (বারী উদ্দিন আহমেদ বাবর, নাঙ্গলকোট) জেলার নাঙ্গলকোট উপজেলা ছাত্রলীগ সভাপতি আব্দুর রাজ্জাক সুমনকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা চেষ্টার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল বুধবার দুপুরে আদালতের মাধ্যমে তাদের কুমিল্লা ...

ফের গ্রেফতার খালেদা জিয়া!

Share কুমিল্লার একটি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছে। আজ সোমবার (১২ মার্চ) বিকালে কুমিল্লার পুলিশ সুপার গণমাধ্যমকে এ তথ্য জানান। এর আগে দুপুরে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাগারে থাকা খালেদা জিয়াকে ...